𝐄𝐚𝐫𝐥𝐲 𝐇𝐚𝐫𝐯𝐞𝐬𝐭𝐞𝐝 𝐎𝐥𝐢𝐯𝐞 𝐎𝐢𝐥 কি???

কয়েক দশক ধরে তুরস্কের কাস্পিয়ান অঞ্চলের জায়তুন গাছের ফল একটি নির্দিষ্ট সময়ে আসে। জায়তুন ফল কোন কাজে ব‍্যবহার করা হবে সে উদ্দেশ‍্য অনুযায়ী গাছ থেকে ফল সংগ্রহ করা হয়। ফল সংগ্রহের এই পক্রিয়াকে ইংরেজিতে হারভেস্টিং বলা হয়। তুরস্কে সাধারণত নভেম্বর মাসের শেষের দিকে ডিসেম্বার মাসের শুরু দিকে জায়তুন ফল পরিকক্ক হয়। 𝐄𝐚𝐫𝐥𝐲 𝐇𝐚𝐫𝐯𝐞𝐬𝐭 হলো জায়তুন ফল পরিপূর্ণ পরিপক্ক হওয়ার পূর্বে গাছ থেকে কচি ফল বাঁচাই করে সংগ্রহ করা। পরিপক্ক হওয়ার পূর্বে অগ্রিম কচি জায়তুন ফল সংগ্রহ করে তার থেক আরোহীত জায়তুন তৈল-ই হচ্ছে 𝐄𝐚𝐫𝐥𝐲 𝐇𝐚𝐫𝐯𝐞𝐬𝐭𝐞𝐝 𝐎𝐥𝐢𝐯𝐞 𝐎𝐢𝐥 (অগ্রিম সংগ্রহ করা জায়তুন তৈল)। সে হিসেবে তুরস্কে সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে 𝐄𝐚𝐫𝐥𝐲 𝐇𝐚𝐫𝐯𝐞𝐬𝐭 বা অগ্রিম সংগ্রহ পক্রিয়া শুরু হয়।

𝐄𝐚𝐫𝐥𝐲 𝐇𝐚𝐫𝐯𝐞𝐬𝐭𝐞𝐝 𝐎𝐥𝐢𝐯𝐞 𝐎𝐢𝐥 কেন উৎপাদন করা হয়?

সাধারণ বাজারের অন‍্যান‍্য তৈল এবং জায়তুন তৈলের মধ‍্য অন‍্যতম পার্থক‍্য হচ্ছে অন‍্যান‍্য তৈল সীড বা বীজ থেকে সংগ্রহ করা হয়। কিন্তু জায়তুন তৈল বা অলিভ অয়েল সম্পূর্ণ ফল থেকে সংগ্রহ করা হয়। তাই একে আপনি ফলের রস বা জুসও বলতে পারেন। জায়তুন ফল পরিপক্ক হলে তার সবুজ রং পরিবর্তন হয়ে কিছুটা কালো আকার ধারণ করে। ফলটি পরিপক্ক হওয়ার সাথে সাথে এতে বিদ্ধমান এসিডিটির পরিমাণ বৃদ্ধি পায়, জায়তুন ফলের ভিটামিন ডি সহ অন‍্যান‍্য ভিটামিনের পরিমাণ হ্রাস পায়, সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান 𝐎𝐦𝐞𝐠𝐚 𝟑 (যা শিশুর মায়ের দুধের বিকল্প) এবং উপকারী ফেনোল এর পরিমাণ হ্রাস পায়। জায়তুন ফলের এই সকল উপকারী উপাদান বজায় রাখতে গাছে ফল সবুজ থাকতেই কচি অবস্থায় 𝐄𝐚𝐫𝐥𝐲 𝐇𝐚𝐫𝐯𝐞𝐬𝐭 পক্রিয়া অবলম্বন করা হয়। যাতে করে জায়তুন তৈল তার গুণগত মান শতভাগ বজায় রাখে। 

𝐄𝐚𝐫𝐥𝐲 𝐇𝐚𝐫𝐯𝐞𝐬𝐭𝐞𝐝 𝐎𝐥𝐢𝐯𝐞 𝐎𝐢𝐥 কিভাবে উৎপাদন করা হয়?

গাছ থেকে সবুজ কচি জায়তুন ফল বাঁচাইকৃত প্রক্রিয়ায় সংগ্রহ করে তা ২৬ ডিগ্রি সে. তাপমাত্রা থেকে কমে কোল্ড প্রেস প্রক্রিয়া অনুসরণ করে উৎপাদন করা হয়। 

𝐄𝐚𝐫𝐥𝐲 𝐇𝐚𝐫𝐯𝐞𝐬𝐭𝐞𝐝 𝐎𝐥𝐢𝐯𝐞 𝐎𝐢𝐥 এর দাম বেশি কেন?

এই প্রক্রিয়া ১০০ গ্রাম তৈল উৎপাদন করতে সাধারণ প্রক্রিয়া তৈল উৎপাদনের প্রায় ৩ গুণ বেশি জায়তুন ফল মাড়াই করতে হয়। যার ফলে আরলি হারভেস্ট অলিভ অয়েলের দাম সাধারণত বেশি হয়।

𝐄𝐚𝐫𝐥𝐲 𝐇𝐚𝐫𝐯𝐞𝐬𝐭𝐞𝐝 𝐎𝐥𝐢𝐯𝐞 𝐎𝐢𝐥 কিভাবে ব‍্যবহার করবেন?

আরলি হারভেস্ট অলিভ অয়েল কোল্ড প্রেস একস্ট্রা ভার্জিন অলিভ অয়েল। এটি আপনার কোল্ড ডিস কিংবা হট ডিসে ব‍্যবহার করতে পারবেন। তবে বিশেষ করে ঠান্ডা খাবারে যেমন ব্রেকফাস্ট এবং সালাদে ব্যবহার করতে পারেন। 

𝐄𝐚𝐫𝐥𝐲 𝐇𝐚𝐫𝐯𝐞𝐬𝐭𝐞𝐝 𝐎𝐥𝐢𝐯𝐞 𝐎𝐢𝐥 কারা ব‍্যবহার করবেন?

যে বয়সের সকল মানুষ এই তৈলটি ব‍্যবহার করতে পারবেন। তবে বিশেষ করে গর্ভবতী মায়েরা এবং বাচ্চাদের খাবার তৈরীতে এই তেলটি অনেক উপকারী।

Related posts